Monday, January 10, 2011

বাংলা ওপেনঅফিস স্যুট


OpenOffice.org মুক্ত সফটওয়্যারগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় প্যাকেজ সফটওয়্যার। মাইক্রোসফট অফিসের সমকক্ষ এই সফটওয়্যার দিয়ে লেখালেখি, হিসাবনিকাশ, উপস্থাপনা, গ্রাফিক্স সহ সব কাজ করা যায়। ওপেনঅফিস.অর্গ বিশ্বের অধিকাংশ ভাষায় স্থানীয়করণকৃত করা হয়েছে এবং এটি সব ধরনের অপারেটিং সিস্টেমে কাজ করে। বিশ্বের অধিকাংশ ভাষার মতো বাংলা ভাষায় ও একে স্থানীয়করণ কৃত করা হয়েছে।
বাংলা ভাষায় স্থানীয়করণের কাজটি করেছে অঙ্কুর আইসিটি ডেভেলপমেন্ট ফাউন্ডেশন। অঙ্কুর কর্তৃক স্থানীয়করণকৃত বাংলা ওপেন অফিসের অন্যতম বৈশিষ্ট্যগুলোর মধ্যে রয়েছে, হালনাগাদ করা বাংলা ইউজার ইন্টারফেস, বাংলা বানান পরীক্ষার জন্য ৪ লক্ষাধিক শব্দের বাংলা অভিধান এবং বাংলা ভাষার সহায়িকা। অঙ্কুর কর্তৃক তৈরি কৃত ও ওপেন অফিসে বিল্ট ইন কৃত বাংলা বানান পরীক্ষক যা বাংলা ভাষায় ইউনিকোড ভিত্তিক প্রথম বানান পরীক্ষক। এই বাংলা বানান পরীক্ষকের রয়েছে প্রায় ৪ লক্ষাধিক বাংলা শব্দ। এই বানান পরীক্ষক টি বাংলা শব্দের ভুল বানান সনাক্ত করতে পারে এবং ভুল বানানের জন্য সম্ভাব্য শুদ্ধ শব্দসমূহের একটি তালিকাও দেয়।

এটি ইন্টারনেট থেকে বিনামূল্যে সংগ্রহ করে চালানো যায়। এ ছাড়া এটি অন্য যে কাউকে বিতরণ করতে কোনো রকম লাইসেন্সের প্রয়োজন হয় না। এ ছাড়া এর সঙ্গে প্রাথমিকভাবে যুক্ত করা হয়েছে বাংলা ভাষায় হাইফেন লেখার সুবিধা এবং বাংলাদেশের জন্য বাংলা লোক্যাল, যা বাংলা একাডেমীর সুপারিশ করা বর্ণানুক্রম নীতি অনুযায়ী তৈরি। এটি ডাউনলোড করা যাবে www.ankur.org.bd ওয়েবসাইটটি থেকে।
আপনার মন্তব্য লিখুন

ফেসবুক লাইক ও শেয়ার