Monday, January 10, 2011

ওপেন ডকুমেন্ট ফরম্যাট বা ODF কি এবং কেন?


অনেক সময় আমরা বন্ধু বান্ধব বা অফিসের কোন কাজে নানান ধরনের ডকুমেন্ট পাঠিয়ে থাকি। কিন্তু দেখা যায় সফটওয়্যারের ভার্সন গত কারনে ঐ ডকুমেন্ট কম্পিউটারে খোলা যায় না। উদাহরণ হিসেবে বলা যায়, ওফিস ২০০৭ এ করা কোন ফাইল ওফিস ৯৭ এ খোলা যায় না। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উদ্দ্যেশে এমন একটি ডকুমেন্ট ফরম্যাট এর কথা চিন্তা করা হলো যা সকল ওফিস ডকুমেন্ট এ ওপেন করা যায়। এর ফলে তৈরি করা হলো ওপেন ডকুমেন্ট ফরম্যাট বা ওডিএফ (Open Document Format-ODF).

ইলেক্ট্রনিক অফিস ডকুমেন্টের একটি ফরম্যাট হলো ওপেন ডকুমেন্ট ফরম্যাট। এটি একটি ফ্রি এবং ওপেন ফরম্যাট। কোন ধরনের লাইসেন্সের ঝামেলা ছাড়াই এই ফরম্যাটে যে কেউ কিছু লিখতে পারে এবং এই ফরম্যাটে লেখা কোন কিছু যে কোন ওপেন অফিসে খোলা যায়।
বর্তমান সময়ে ওপেন ডকুমেন্ট ফরম্যাট বা ODF একটি জনপ্রিয় ও বহুল আলোচিত প্রযুক্তিগত শব্দ। ওপেন ডকুমেন্ট ফরম্যাট ব্যবহার করা হয় বিভিন্ন অফিস অ্যাপ্লিকেশনের জন্য। এটি একটি XML বা Extensible Markup Language ভিত্তিক ফাইল ফরম্যাট। এই ফরম্যাট কয়েক ধরনের ফাইলকে ধারণ করে। এই ফাইলগুলো হচ্ছে- ওয়ার্ড প্রসেসিং বা শব্দ প্রক্রিয়াকরণ, স্প্রেডশিট, চার্ট, বিভিন্ন ধরণের গ্রাফিকস ইত্যাদি। এই ফরম্যাটটির উন্নয়ন সাধন করেন সান মাইক্রোসিস্টেম বা Sun Microsystems. তবে একে স্ট্যান্ডার্ড করে তোলে OASIS (Organization for the Advancement of Structured Information Standards)। মূলত এই ফরম্যাটটি করা হয়েছিল ওপেনঅফিস.অর্গ এর অফিস স্যুইট এর জন্য। পরবর্তীতে এটি ISO কর্তৃক প্রকাশিত হয়। ওডিএফ ফরম্যাটের কিছু সাধারন ফাইল এক্সটেনশন হলো- .odt ওয়ার্ড প্রসেসিংএর জন্য, .ods স্প্রেডশিটের জন্য, .odp প্রেজেনটেশনের জন্য, .odg গ্রাফিক্সের জন্য এবং .odf ফর্মূলা বা গাণিতিক সমীকরণের জন্য। ওয়েসিস শিল্প সংঘের একটি টেকনিক্যাল কমিটি
ওডিএফ এর উন্নয়ন ও আদর্শায়িত করে। এরপর সান মাইক্রোসিস্টেম এবং আইবিএম এর সাথে একটি যৌথ মিটিংএ ২০০২ সালে ডিসেম্বর মাসে এর আদর্শায়ন করে ও ২০০৫ সালে ওডিএফ ফাইল ফরম্যাট সাবমিট করা হয়।
যে সমস্ত সফটওয়্যারে এটি সাপোর্ট করে তা হলো- AbiWord, Adobe Buzzword, Atlantis Word Processor,
Aspose.Words, Google Docs, IBM Lotus Symphony, Koffice, Microsoft Office 2010/Office 2007 SP2, NeoOffice, OpenOffice.org, Sun Microsystems StarOffice, SoftMaker Office, WordPad 6.1 (Windows 7), Corel WordPerfect Office X4, Zoho Office Suite, Evince, Inkscape exports .odg
Okular, Scribus imports .odt and .odg ইত্যাদি। অর্থাৎ প্রায় সব অফিস স্যুইটই ওডিএফ ফাইল ফরম্যাট সাপোর্ট করে থাকে। এর ফলে যে কোন অফিস ডকুমেন্ট অন্য যেকোন অফিস ডকুমেন্টে খোলা যায় ও সম্পাদনা করা যায়।
ref:-
1-http://en.wikipedia.org/wiki/OpenDocument
2-http://opendocumentfellowship.com/introduction
3-http://mushfiqurahman.blogspot.com/2010/08/odf.html
আপনার মন্তব্য লিখুন

ফেসবুক লাইক ও শেয়ার