Thursday, February 17, 2011

অনেক প্রাপ্তি ও কিছু না পাওয়ার দুঃখ

সকালে বিটিভি তে দেখলাম বিকেল সাড়ে চারটায় উদ্বোধনী অনুষ্ঠান দেখানো হবে। আমিও অপেক্ষায় বসে রইলাম। কখন বিকেল হবে? একসময় বিকেল হলো। ঘড়ির কাটা চারটার ঘরে থাকা কালীন বিদ্যুৎ মামা ভ্রমনে বের হলেন। সেদিন না হয় সরকারকে ধন্যবাদ দিয়েছিলাম। আজ কি দেব। সেদিন তো সব ধ‌ন্যবাদ ফুরিয়ে ফেলেছি। আমাদের এখানে বিদ্যুৎ একবার গেলে একঘন্টা থাকে না। আর কিছু মিস হলেও এটা মিস হয় না। কি আর করা, আমি অপেক্ষায় রইলাম। এ ছাড়া আর কি করার আছে!


এক সময় ঘড়িতে পাঁচটা বাজলো। আমি ‌ও টিভির সামনে গিয়ে বসলাম। কিন্তু কোথায় কি? যে চ্যানেলে বিটিভি দেখায় তা নেই। আমাদের যারা ডিসের লাইন দেয় তারা কি যেন করছে। একের পর এক চ্যানেল পাল্টাচ্ছে। বুঝলাম কোন সমস্যা হয়েছে। আবারো অপেক্ষা। এক সময় দেখলাম টিভি স্ক্রীরনে বিটিভি দেখায়। কিন্তু কোথায় কি? এখানে তো অনুষ্ঠানের ‘অ’ ও নেই। সমস্যা টা কি? একটু নজর দিতেই বুঝলাম। এটা বিটিভি ওয়ার্ল্ড। এ চ্যানেলে অনুষ্ঠান দেখাবে না। আবারও সার্চ। এক সময় সংসদ টিভি এলো। কিন্তু বিটিভির দেখা নেই।

অনেক দিন হলো টিভির এ্যান্টেনা খুলে রেখেছি। তাই বিটিভি দেখার উপায় নাই। আবারো অপেক্ষা।

একসময় চ্যানেল পাল্টাতে পাল্টাতে স্টার স্পোর্টস এ দেখলাম আমার সোনার বাংলা বাজছে। বুঝলাম এটাই আমাদের অনুষ্ঠান। আমাকে আর পায় কে। দেখা শুরু করলাম। এর মাঝে আবার কিছুটা বিরতিও ছিল। ভালোই লাগছিল। বাংলাদেশে এতো সুন্দর অনুষ্ঠান। ভাবতে ভালোই লাগলো। কিন্তু কোথায় কি? আমাদের দেশিয় শিল্পির গানের আগে পরে ইচ্ছে করে এতো বিজ্ঞাপন যে ঠিক মতো কিছুই দেখা যাচ্ছে না। এই যেমন মমতাজের গান নিয়ে এতো কিছু আমি তার কিছুই দেখতে পারলাম না। শুধু দেখলাম মমতাজ চলে যাচ্ছেন।

অবশ্য কিছু পরে এ সমস্যা ঠিক হয়ে যায়। আমি মুগ্ধ দৃষ্টিতে দেখলাম আমাদের দেশে বিশ্বকাপের মতো একটি বড় আসরের উদ্বোধনী অনুষ্ঠান।

আচ্ছা, বি‌শ্বকাপ ফুটবলে আমাদের দেশ অংশ না নিলেও আমরা অনেক দেশের জাতীয় পতাকা বাসার ছাদে টানিয়েছি। কিন্তু এবার আমার দেশ বিশ্বকাপ ক্রিকেটে অংশ নিচ্ছে + আমার দেশেই হচ্ছে এই খেলা। তাহলে আমার ছাদে জাতীয় পতাকা কৈ? নাকি জাতীয় পতাকা টানানোতে কোন আইনগত সমস্যা আছে? নাকি এটি আমাদের উদাসীনতা???
আপনার মন্তব্য লিখুন

ফেসবুক লাইক ও শেয়ার